কম্পিউটার - টিপস

কম্পিউটার টিপস

ইন্টারনেট স্পিড চেক করুন খুব সহজে

Check internet speed very easily
Check internet speed very easily

হাই স্পিড ব্রডব্যান্ড ইন্টারনেট অথবা মোবাইল কোম্পানীগুলোর তথাকথিত ফোর-জি নেটওয়ার্ক ব্যবহার করছেন। কিন্তু আপনি কি জানেন আসলে আপনার ইন্টারনেটের ডাউনলোড ও আপলোড স্পিড কত! কখনো কি আপনার ইন্টারনেট স্পিড চেক করে দেখেছেন কোম্পানীগুলোর প্রতিশ্রুতি অনুযায়ী আপনি আসলে সত্যিকারের স্পিড পাচ্ছেন কিনা!


যদি না করে থাকেন, কোন সমস্যা নেই, এখানে এমন কিছু অনলাইন টুলের সাথে আজ আপনার পরিচয় করিয়ে দিচ্ছি যেগুলোর যে কোনটি ব্যবহার করেই ইন্টারনেট স্পিড চেক করতে পারবেন খুব সহজেই।

অনলাইনে কিছু টুল বা সফট্‌ওয়্যার রয়েছে যেগুলো আপনাকে রিয়েল টাইম ইন্টারনেট স্পিড চেক করে দেবে মুহূর্তের মধ্যে। তবে, সবগুলো টুলই যে সঠিক রেজাল্ট দেয়, তা নয়। কিছু টুল আছে যেগুলো মাঝে মাঝে ভুল রেজাল্টও দিয়ে থাকে। তবে, আমি যে টুলগুলোর সাথে আপনাদের পরিচয় করিয়ে দিতে যাচ্ছি, সেগুলোর প্রায় সবটিই আপনাকে শতভাগ সঠিক রেজাল্ট দেখাবে। আসুন, ইন্টারনেট স্পিড চেক করার টুলগুলোর সাথে পরিচিত হওয়া যাক।

ইন্টারনেট স্পিড চেক করার অনলাইন টুল  

প্রথমেই বলে রাখা ভাল যে, স্পিড চেক করার জন্য আপনার অবশ্যই ইন্টারনেট কানেকশন থাকতে হবে। কানেকশন না থাকলে নেট স্পিড চেক করতে পারবেন না। কারণ, এখানকার সব টুলই কাজ করে অনলাইনে। আশা করি, যে ডিভাসইসটিতে আপনি ইন্টারনেট স্পিড চেক করতে চাইছেন, সেটিতে ইন্টারনেট কানেকশন রয়েছে। যদি থাকে, তো চলুন শুরু করি-

এক ক্লিকে ইন্টারনেট স্পিড চেক করুন Fast.Com দিয়ে

এক ক্লিকে ইন্টারনেট স্পিডের নির্ভুল রেজাল্ট দেখতে হলে এই টুলটি ব্যবহার করতে পারেন। এই ওয়েবসাইট বা অনলাইন টুলটির কোন ক্যাটেগরি বা সাব-ক্যাটেগরি নেই। এমনকি, ওয়েবসাইটটিতে প্রবেশ করে নেট স্পিড চেক করার জন্য আপনাকে আর একটিও ক্লিক করতে হবে না।

ওয়েবসাইটটি ভিজিট করার সাথে সাথেই দেখবেন, এটি স্পিড চেক করা শুরু করে দিয়েছে। আর চেক করা সম্পন্ন হলে, আপনাকে বোল্ড ফন্টে আপনার কম্পিউটার কিংবা স্মার্টফোনে ব্যবহার করা ইন্টারনেট স্পিডের ফাইনাল রেজাল্ট দেখতে পাবেন।


আপলোড ও ডাউনলোড স্পিড চেক করুন TestMy.Net দিয়ে 

টেস্ট মাই ডট নেট আরেকটি নির্ভরযোগ্য অনলাইন ইন্টারনেট স্পিড চেকিং টুল। ফাস্ট ডট কমে মাত্র এক ক্লিক লাগলেও টেস্ট মাই ডট নেটে একাধিক ক্লিক লাগবে আপনার ইন্টারনেটের বর্তমান স্পিড চেক করে দেখে নিতে।

এই অনলাইন টুলটি ভিজিট করলে আপনি এর হোম পেজে ৩টি অপশন পাবেন। প্রথমটি ডাউনলোড স্পিড টেস্ট, দ্বিতীয়টি আপলোড স্পিড টেস্ট এবং সর্ব শেষে রয়েছে অটোম্যাটিক স্পিড টেস্ট। আপনার প্রয়োজন অনুসারে যে কোনটির উপর ক্লিক করুন, এটি আপনাকে আরেকটি পেজে নিয়ে যাবে যেখানে আপনাকে আরেকটি ক্লিক করতে হবে। 

ক্লিক করার পরই দেখবেন আপনার কাঙ্খিত ডাউলোড কিংবা আপলোড স্পিড চেক করা শুরু হয়ে গিয়েছে। রেজাল্ট দেখতে অবশ্য আপনাকে একটুখানি অপেক্ষা করতে হবে। কারণ, এটি ফাস্ট ডট কমের চেয়ে কিছুটা স্লো।
ইন্টারনেটের স্পিড জানাবে স্পিড টেস্ট

স্পিড টেস্ট আরেকটি দারুণ টুল যা মাত্র এক ক্লিকেই আপনার ইন্টারনেটের গতি পরীক্ষা করে জানিয়ে দেবে। টুলটির হোমপেজে গেলেই হলুদ রঙের একটি গোলাকার বৃত্তের ভেতরে Go লেখা একটি বাটন দেখতে পাবেন। বাটনটিতে ক্লিক করলেই এটি আপনার নেট স্পিড চেক করা শুরু করে দেবে এবং কিছুক্ষণের মধ্যেই আপনাকে রেজাল্ট জানিয়ে দেবে।
ইন্টারনেট স্পিড চেক করার আরো বহু অনলাইন টুল থাকলেও এই ৩টি স্পিড চেকারই সেরা। তার মাঝে আমার সবচেয়ে প্রিয় প্রথমটি অর্থাৎ ফাস্ট ডট কম। 

৩টির মধ্যে এটির ইন্টারফেসই সবচেয়ে সিম্পল এবং ব্যবহার করা সহজ এবং আলাদা কোন ক্লিকের প্রয়োজন নেই। আর আমার কাছে মনে হয় এটিই সবচেয়ে নির্ভুল রেজাল্ট দিয়ে থাকে। তারপরও, আপনি আপনার পছন্দ মতো যে কোন টুলই ব্যবহার করতে পারেন।


No comments

Post a Comment

Thanks For Comment


Don't Miss
© এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
made with by SaHaLoM Pro