অনলাইনে গাড়ি বিক্রি করবেন যেভাবে
How to sell cars online
হাটে বা সরাসরি ক্রেতার কাছে বিক্রির পাশাপাশি অনলাইনেও গাড়ি বেচাকেনা করা যায়। অনলাইনে বিক্রি করার আগে কিছু বিষয় জেনে রাখলে ভালো ফল পাওয়া যাবে।
দ্রুত বিক্রির জন্য গাড়ির বাজার সম্পর্কে বিস্তারিত জানতে হবে। গাড়ির বাজারের বর্তমান অবস্থা বিষয়ে জ্ঞান আপনার গাড়িটির ভালো দাম পাইয়ে দিতে পারে।
দাম নির্ধারণ: দাম ঠিক করার আগে গাড়ির ব্র্যান্ড, মডেল, মাইলেজ, গাড়ির ভেতর ও বাইরের অবস্থা বিবেচনা করতে হবে। যেমন ধরা যাক, গাড়িটি টয়োটা করোলা এক্স, ২০০৪ মডেল, রেজিস্ট্রেশন ২০০৮, শোরুম কন্ডিশন। তখন এটি কেনার সময় দাম ছিল ১৬ লাখ টাকা। ছয় বছর পর এসে এই গাড়ির দাম হতে পারে ১০ লাখ টাকা। যদিও গাড়ির মডেল ও অবস্থা অনুযায়ী দামের হেরফের হতে পারে। আর গাড়িতে বিল্ট-ইন নেভিগেশন সিস্টেম, মোবাইল ইলেক্ট্রনিকস, যেমন-ডিভিডি ইনফোটেইনমেন্ট সিস্টেম, সানরুফ, ইন্টেলিজেন্ট চাবি অথবা গাড়ির সজ্জাসামগ্রী, যেমন-বেড লাইনার, গ্রিল, রানিং বোর্ড, স্টেপ বার, ফগ লাইট, টেইল লাইট ট্রিটমেন্ট, আইনগতভাবে জানালা টিন্টিংয়ের মতো জিনিসের পেছনে যদি বিনিয়োগ করে থাকেন, তাহলে দাম হবে বেশি। কারণ এসব বাড়তি সুবিধার জন্য দামও গাড়ির রি-সেল মূল্যের সঙ্গে যোগ করতে হবে।
উপস্থাপনা গুরুত্বপূর্ণ : এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে আপনার গাড়িটি দেখতে যেন টিপটপ হয়। এ জন্য নিচের বিষয়গুলো একটু মাথায় রাখুন।
* অনলাইনে গাড়ির ছবি দেয়ার আগে ধোঁয়ামোছা করে নিন। এ ক্ষেত্রে ‘কার ওয়াশ’ সেন্টার থেকে কাজ করালে ভালো। এরপর ছবি তুলে অনলাইনে আপ করুন। এ ক্ষেত্রে হাই রেজল্যুশন বা উচ্চ মানের ছবি দিন। অন্তত চারটি উচ্চমানের ছবি দিয়ে ক্রেতার কাছে আপনার গাড়িটি ভালোভাবে উপস্থাপন করুন।
* গাড়ির বর্ণনা লেখার সময় যতটা সম্ভব বিস্তারিত লিখুন এবং বর্ণনামূলক শব্দ ব্যবহার করুন, যাতে ক্রেতারা স্পষ্ট ও নির্ভুল তথ্য পান। গাড়ির জরুরি সব কাগজপত্র সম্পর্কে তথ্য দিন। যানবাহনের প্রকার, আকার, মডেল, সাল, সিরিজ, সংস্করণ, অবস্থা, মাইলেজ, রং, দাম প্রভৃতি উল্লেখ করুন। টয়োটা করোলা জি ২০০৬, সিলভার, ২৫ হাজার কিলোমিটার মাইলেজ, ভালো কন্ডিশন, ১৪ লাখ টাকা। যদি শুধু ব্র্যান্ড ও ধরন উল্লেখ করেন, তাহলে তথ্য সম্পূর্ণ হবে না।
* কি-ওয়ার্ড ব্যবহার করুন।
যেমন-শুধু গাড়িটি ‘সবুজ’ না লিখে উল্লেখ করুন সেটি কি ‘ম্যাট’, ‘মেটালিক’ নাকি ‘অ্যাক্রিইলিক’ সবুজ। ওভাবেই যদি গাড়ির সিটগুলো সোয়েড
নিয়মিত আপডেট থাকুন: সাইটে বিজ্ঞাপন দিয়েই মনে করবেন না যে আপনার কাজ শেষ। নিয়মিত খোঁজখবর রাখুন। ক্রেতার কৌতূহল মেটানোর চেষ্টা করুন। যত তাড়াতাড়ি আগ্রহী ক্রেতাদের প্রশ্নের জবাব দেয়া যাবে, তত দ্রুত বাড়বে আপনার গাড়ি বিক্রির সম্ভাবনা।
যোগাযোগ তথ্য দিন: আপনার নাম, এলাকা, শহর, ই-মেইল ঠিকানা, ফোন নম্বর উল্লেখ করুন যোগাযোগের জন্য। কোনো ক্রেতা যোগাযোগ করলে তৎক্ষণাৎ তার উত্তর দিন।
No comments
Post a Comment
Thanks For Comment